ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। How to Open bkash Accaunt 2023

 আগে একটা সময় ছিলো যখন আমাদের লেনদেন করার জন্য ডাক অথবা ব্যাংকে ব্যাংকে ঘুরতে হতো। কিন্তু বর্তমানে মোবাইল ব্যাংকিং এর ছোঁয়ায় সেই সমস্যার অনেকটাই সমাধান হয়েছে। কারন বর্তমানে খুব সহজেই মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ঘরে বসেই দেশের এক স্থান থেকে অন্যস্থানে এবং এক দেশ থেকে অন্য দেশে টাকা লেনদেন করা যায়। তাই আজকের আয়োজনে ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। How to Open bkash Accaunt 2023 সম্পর্কে জানবো। এই আর্টিকেল পড়া শেষে খুব সহজেই বিকাশ একাউন্ট খুলতে পারবেন। 

বর্তমানে বিকাশ একাউন্ট খোলা একদম সিম্পল কাজ। বাংলাদেশের প্রায় সব এলাকায় বিকাশ এজেন্টের মাধ্যমে সার্ভিস পাওয়া যায়। পূর্বে বিকাশ এজেন্টের মাধ্যমে একাউন্ট খোলা জামেলার হতো।

বিকাশ এজেন্টের মাধ্যমে একাউন্ট খুলতে হলে প্রয়োজনীয় কাগজপত্র, টাকা,কালার রিং পাসপোর্ট সাইজের ছবি ইত্যাদি নিয়ে অনেকক্ষণ দাড়িয়ে থাকা আরও কত কি করতে হতো?

কিন্তু বর্তমানে বিকাশ App এর বদৌলতে আমরা ঘরে বসে খুব সহজেই ১০ মিনিটের মধ্যে মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে বিকাশ একাউন্ট খুলতে পারি। কিন্তু আপনি চাইলে বিকাশের অফিসিয়াল সাইট থেকেও বিকাশ একাউন্ট খুলতে পারবেন। তবে আজকের আয়োজনে আমরা শুধু App দিয়ে একাউন্ট খোলার নিয়ম দেখাবো।

ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 



বিকাশ কি

বিকাশ হলো ব্র্যাক ব্যাংকসহ একটি যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান। এটি বাংলাদেশের অন্যতম সেরা মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান। যেটি ২০১১ সাল থেকে বাংলাদেশে তাদের মোবাইল ব্যাংকিং সেবা দিয়ে আসচ্ছে। বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী এই ব্যাংকিং প্রতিষ্ঠানটি বাংলাদেশিদের বিভিন্ন ফিনান্সিয়াল সেবা দিয়ে আসচ্ছে সুনামের সাথে। 

App দিয়ে বিকাশ একাউন্ট খোলার জন্য কোন কোন ডকুমেন্ট লাগবে

বিকাশ একাউন্ট খোলার জন্য আপনার প্রয়োজনীয় কিছু ডকুমেন্ট এর প্রয়োজন পড়বে। নিচে তা দেওয়া হলো;
  • একাউন্ট ওপেনকারীর জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন/ ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট 
  • পাসপোর্ট সাইজের ছবি। (এজেন্টের ক্ষেত্রে)
  • স্মার্ট ফোন। 
  • বিকাশ App
  • মোবাইল নম্বর। 
  • ইন্টারনেট কানেকশন। 

App দিয়ে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 

বিকাশ একাউন্ট খোলা খুব সহজ। বিশেষ করে বিকাশ অ্যাপ দিয়ে তো ১০ মিনিটের মধ্যে বিকাশ একাউন্ট খোলা সম্ভব। তবে চলুন দেখে নেই কিভাবে বিকাশ একাউন্ট খুলতে হয়। 

আমি এখানে প্রতিটি ধাপ নিজে নিজে করে সেগুলো স্কিনসর্টের মাধ্যমে দেখাবো। আপনি আমার দেখানো প্রসেসগুলো ফলো করুন।

  • বিকাশ একাউন্ট খোলার জন্য প্রথমে Google Play Store এ গিয়ে bKash App লিখে সার্চ করে অ্যাপটি ডাউনলোড করে নিন। আপনি চাইলে আমার দেওয়া এই লিংকে ক্লিক করেও bKash App ডাউনলোড করে নিতে পারেন।
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। How to Open bkash Accaunt 2023
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।

  • bKash App টি ডাউনলোড করা হয়ে গেলে আপনার স্মার্ট ফোনে তা ওপেন করুন।
  • ওপেন করার সাথে সাথে লগইন/রেজিস্ট্রার এই দুটি বাটন চলে আসবে। যাদের পূর্বে একাউন্ট করা আছে তারা  করবেন এবং আমরা যেহেতু নতুন একাউন্ট খুলতে যাচ্ছি তাই আমাদের রেজিস্ট্রার বাটনে আলতো টিপ দিতে হবে।
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। How to Open bkash Accaunt 2023
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।


  • পরের ধাপে আপনি যে নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান সেই নাম্বারটি দিতে হবে। এমন নাম্বার দিবেন যেটা সবসময় এক্টিভ এবং আপনার সাথে থাকে।
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম। How to Open bkash Accaunt 2023
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম।


  • খালি বক্সটিতে আপনার দেওয়া নাম্বারটি সঠিকভাবে বসানো হলে এই ধাপে আপনি যেই অপারেটরের সিম ব্যবহার করেন সেটা সিলেক্ট করতে হবে। আমি Airtel সিম দিয়ে একাউন্ট খুলবো তাই Airtel সিলেক্ট করে নিলাম। 
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম
বিকাশ একাউন্ট খোলার নিয়ম 


  • পরের ধাপে অপারেটর সিলেক্ট করার সাথে সাথে আপনার সিমে একটি ৬ ভিজিটের ওটিপি নাম্বার আসবে।এটি আপনার মোবাইলে থাকা বিকাশ অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে নিজেরটা নিজে গ্রহণ করে নিবে। আপনি শুধুমাত্র Allow তে ক্লিক করবেন। এরপর একবারে নিচের ডান দিকে "কনফার্ম করুন" টিপ দিন।
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম
ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম 


  • "কনফার্ম করুন" এ ক্লিক করার পর আপনার সামনে বিকাশ একাউন্ট সম্পর্কে কিছু শর্তাবলি আসবে। আপনি যদি তাদের দেওয়া শর্তবলি মেনে চলতে পারেন তাহলে আমার সস্মতি আছে এ ক্লিক করুন।


এই ধাপে আপনাকে নতুন একাউন্টের জন্য মোট ৩টি ধাপ অনুসরণ করে রেজিস্ট্রার করতে হবে।
  1. একাউন্টকারীর জাতীয় পরিচয়পত্রের ছবি তোলা।
  2. এই ধাপে একাউন্টকারীর প্রয়োজনীয় তথ্য দিতে হবে।
  3. এরপর একাউন্টকারীর ছবি তুলতে হবে।

1. একাউন্টকারীর জাতীয় পরিচয়পত্রের ছবি তোলা


  •  এই ধাপে আপনার এনআইডির ছবি তুলতে হবে। প্রথম ধাপে আপনার এনআইডির Front বা সামনের অংশের ছবি তুলতে হবে। এবং পরের ধাপে এনআইডির পিছনের অংশের ছবি তুলে সাবমিট করতে হবে। এক্ষেত্রে আপনার ছবি অস্পষ্ট হলে আপনি নতুন করে আবার তোলার সুযোগ পাবেন। ছবি সাবমিট করার আগে ছবি ক্রপ করে ছবির আশেপাশের বাড়তি অংশ কেঁটে নিতে হবে।

. এই ধাপে একাউন্টকারীর প্রয়োজনীয় তথ্য দিতে হবে।যেমন;

সাধারণ তথ্য

সাধারণ তথ্যে আপনার নাম,মাতার নাম,পিতার নাম, জন্ম তারিখ, NID নম্বর এবং অপশনাল হিসেবে রক্তের গুরুপ দিতে হবে। 

ঠিকানা

এই স্থানে আপনার বর্তমান ঠিকানা,পোস্ট কোড,পোস্ট অফিস,থানা,জেলা বিভাগ দিতে হবে।

এই সকল তথ্যগুলোর মধ্যে কোনো তথ্য যদি ভুল থাকে তাহলে সেটা ঠিক করে নিতে পারবেন। আর সব তথ্য যদি ঠিকঠাক থাকে তাহলে একবারে নিচের ডান পাশের তীড় চিহ্নে ক্লিক করে সামনের দিকে আগাতে পারেন।

তথ্য প্রদান করুন

এই ধাপে আপনার আরোও কিছু তথ্য যোগ করতে হবে।
যেমন;

লিঙ্গঃ পুরুষ/মহিলা 
আয়ের উৎসঃ শিক্ষক/ ব্যবসায়িক ইত্যাদি। 
আনুমানিক মাসিক আয়ঃ ৫০ হাজার থেকে ১ লাখ।
পেশাঃ ব্যবসা/শিক্ষার্থী ইত্যাদি। 
সব তথ্য ঠিকমতো দিয়ে আবার একই ভাবে ডানপাশের তীর চিহ্নে ক্লিক করতে হবে।

৩.নিজের চেহারার ছবি তোলা


এই ধাপে আপনার নিজের ছবি তুলতে হবে। ছবি তোলার সময় আপনার কিছু বিষয় লক্ষ্য রাখতে হবে।যেমন;
  • আপনি যখন ছবি তুলবেন সেই স্থানটা অন্ধকার থাকা যাবে না। অর্থ্যাৎ, চারপাশে পর্যাপ্ত আলো থাকতে হবে।
  • ছবি তোলার সময় আপনার মুখমন্ডলের সমস্ত অংশ ফ্রেমের ভিতরে রাখতে হবে।
  • bKash App স্বয়ংক্রিয়ভাবে স্ক্যান করবে তাই কিছু সময় অপেক্ষা করতে হবে।

অনুগ্রহ করে নিশ্চিত করুন

এই ধাপে আপনার দেওয়া সকল তথ্য সঠিক কিনা এবং একাউন্ট রেজিষ্ট্রেশন জন্য যে সকল তথ্য দিয়েছেন তা ঠিক আছে কিনা তা যাচাই করতে বিকাশ সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় নিবে। আপনাকে সব একটি এসএমএস এর মাধ্যমে আপডেট জানিয়ে দেওয়া হবে।
বিকাশ কনফার্মেশন মেসেজ পাওয়ার পর আপনি সেটা নিশ্চিত করে দিবেন।

জেনেনিন কিভাবে বিকাশ পিন সেট করবেন

বিকাশে আপনার গোপন পিন সেট করা কিন্তু একদম সোঁজা। আপনি সহজেই কারো সহযোগিতা ছাড়া বিকাশ পিন সেট করতে পারবেন। নিচে আমি কিভাবে বিকাশ পিন কোড সেট বা গোপন কোড সেট করতে হয় তা দিলাম;

  • আপনার বিকাশ একাউন্ট কনফার্মেশন মেসেজ পেয়ে নিশ্চিত হওয়ার পর আবার পূনরায় একাউন্টে ডুকবেন।
  • একটু আগে যেই নাম্বার দিয়ে বিকাশ একাউন্ট খুলেছেন সেই নাম্বারটি বিকাশ একাউন্ট এর স্থানে বসিয়ে দিন।যেমন, 018615....। এবার পরবর্তী ধাপে যান।
  • পরবর্তী অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার সামনে সিম অপারেটর চলে আসবে।আপনি আপনার অপারেটর সিলেক্ট করে নিবেন।
  • আপনি যখন সিম অপারেটর সিলেক্ট করে সামনে আগাবেন তখন আবার নতুন করে একটি ৬ ভিজিটের ওটিপি কোড আপনার মেসেজে চলে আসবে। এটি কিন্তু আপনার ওয়ানটাইম পাসওয়ার্ড। আপনি ওয়ানটাইম পাসওয়ার্ডটি লিখে সাবমিট করুন।
  • এবার আমি আমার মতো করে একটা সুন্দর পাসওয়ার্ড সেট করে নিচ্ছি,আপনিও আপনার মতো একটা পাসওয়ার্ড সেট করে নিন। পিন কোডটি এমনভাবে দিবেন যাতে কেউ আন্দাজ করতে না পারে।

চলুন বিকাশ একাউন্ট সাজাই

বিকাশ একাউন্ট সাঁজানো কিন্তু পানির মতো সহজ।আপনি নিজে নিজেই মাত্র ২ মিনিটের মধ্যেই বিকাশ একাউন্ট সাঁজাতে পারবেন। আচ্ছা আপনার জন্য আরোও সঞ করার লক্ষ্য নিচে এর নিয়ম দেওয়া হলো;
  • আপনার বিকাশ একাউন্টটি সুন্দরভাবে সাজানোর জন্য প্রথমে যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলেছেন সেই নাম্বার এবং গোপন কোডটি দিয়ে লগইন হোন।
  • একাউন্টে প্রবেশ করার পর আপনার নিজের নাম এবং একটি সুন্দর ছবি আপলোড করে সেভ করে নিন। সেভ করার সাথে আপনার বিকাশ প্রফাইলটা অনেক সুন্দর দেখাবে 

সর্বশেষে

আজকের আয়োজনে কিভাবে খুব সহজে বিকাশ একাউন্ট খুলবেন তার সহজ উপায় দেখালাম। আশা করা যেতে পারে এই আর্টিকেলটির সাহায্যে বিকাশ একাউন্ট খোলা এখন আপনার কাছে পানির মতো হয়ে গেছে।
এরপরও যদি বিকাশ সম্পর্কে আপনার কোনো কিছু জানার বাকি থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

 
আপনার জন্য প্রয়োজনীয় কিছু আর্টিকেল;

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url