অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই। ২ মিনিটে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ২০২৩।

 বর্তমানে ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ দিয়ে খুব সহজেই ৫ মিনিটের মধ্যে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। শুধুই কি জন্ম নিবন্ধন যাচাই এর পাশাপাশি আপনি জন্ম নিবন্ধন ডাউনলোড করেও তা প্রয়োজনীয় সকল কাজে ব্যবহার করতে পারবেন। তাই আজকের আয়োজনে থাকচ্ছে এর বিস্তারিত;

ভোটার আইডি কার্ডের মতো জন্ম নিবন্ধন নাগরিকের অন্যতম গুরুত্বপূর্ণ ডকুমেন্ট। যারা ১৮ বছরের নিচে আছেন তাদের স্কুলে ভর্তি ও নানা সুযোগ ও সুবিধার জন্য জন্ম নিবন্ধন অনেক গুরুত্বপূর্ণ। 

এছাড়াও আপনি যখন আইডি কার্ড বের করতে যাবেন তখনও জন্ম নিবন্ধনের প্রয়োজন পজড়বে। যারা আইডি কার্ড পাননি তাদের জন্য এটি একটি নাগরিক প্রমাণপত্র বটে। 

বাংলাদেশের নাগরিক হিসেবে সবাই জন্ম নিবন্ধন করার সুযোগ পায়। জন্ম নিবন্ধনে নাগরিকের ব্যক্তিগত তথ্য যেমন; নাম, জন্ম তারিখ, পিতার নাম, মাতার নাম ঠিকানা ইত্যাদি সংরক্ষিত থাকে। 

অনেক সময় নানা কাজে আমাদের এই জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হয়। এই জন্য জন্ম নিবন্ধনের বিভিন্ন তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করতে হয়। 

বর্তমানে প্রায় সকল নাগরিকের তথ্যই অনলাইনে দেখা যায়। তবে পূর্বে যারা জন্ম নিবন্ধন করেছেন তাদের বেলায় অনলাইনে যাচাই করা যাবে না। কারন অনলাইনে শুধুমাত্র ১৭ ভিজিটের জন্ম নিবন্ধন যাচাই করা যায়। পূর্বে যারা জন্ম নিবন্ধন করেছে হাতে লেখার কারনে তাদের জন্ম নিবন্ধন ১৬ ভিজিটের ছিলো। তাই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনার একটি ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন লাগবে।

যাদের ১৬ ভিজিটের জন্ম নিবন্ধন তারা কিভাবে ১৭ ভিজিটের জন্ম নিবন্ধন করবেন তা দেখুন।


জন্ম নিবন্ধন যাচাই জন্ম তারিখ দিয়ে 

আপনি যদি আপনার ১৭ ভিজিটের জন্ম নিবন্ধনটি যাচাই করতে চান তাহলে https://everify.bdris.gov.bd/ এই সাইটে প্রবেশ করুন। সাইটে প্রবেশ করে ১৭ ভিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লিখুন। এরপর এর নিচের ক্যাপচা গানিতিক সমস্যা সমাধান করে Search বাটনে ক্লিক করুন। Search বাটনে ক্লিক করার সাথে সাথে জন্ম নিবন্ধনের সকল তথ্য দেখতে পারবেন। 

জন্ম নিবন্ধন যাচাই পদ্ধতিটা আমি নিজে করে স্কিন সর্টের মাধ্যমে দেখালাম।


নিয়ম ১ঃ আমার নিজের জন্ম নিবন্ধন যাচাই করার জন্য প্রথমে আমি Birth and Death Verification এই ওয়েবসাইটে প্রবেশ করলাম। আপনি চাইলে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে everify.bdris.gov.bd লিখে সার্চ করে এই সাইটে যেতে পারেন। 




অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই
অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই

নিয়ম২ঃ ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার সামনে Birth and Death Verification এর একটি পেইজ চলে আসবে। পেইজের প্রথম বক্সে যেখানে Birth Registration Number আছে সেখানে ইংরেজিতে আপনার ১৭ ভিজিটের রেজিষ্ট্রেশন নম্বরটি লিখে দিন। 

এরপরের বক্সে যেখানে Date Of Birth আছে সেখানে আপনার জন্ম নিবন্ধন তারিখ দিন। জন্ম নিবন্ধন তারিখের ফরমেটে এরকম হবে YYY-MM-dd/1999-4-8। 


নিয়মঃ ৩ঃ এই ধাপে আপনি রোবট কিনা এটি যাচাইয়ের জন্য একটা গানিতিক প্রশ্নোর উত্তর দিতে হবে। লক্ষ্য করুন, উপরের ছবিতে ৫০-২৩ আছে। এটি একটি গানিতিক সমস্যা। ৫০-২৩ বিয়োগ করলে যে ফল আসবে সেটা The answer is এই বক্সে লিখতে হবে। 

উপরের সকল তথ্য চেক করে আপনি Search বাটনে ক্লিক করুন। Search বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার জন্ম নিবন্ধনের সকল স্ট্যাটাস দেখতে পাবেন। 


নাম দিয়ে যাচাই করুন জন্ম নিবন্ধন 

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা কিন্তু আরোও সহজ। তবে আপনি ঘরে বসে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার সুবিধা পাবেন না। এক্ষেত্রে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে নিকটস্থ ইউনিয়ন পরিষদ/পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিসে যেতে হবে। অফিস কর্মকর্তারা সার্ভারে সংরক্ষিত ডাটাবেইজ থেকে আপনার নাম দিয়ে জন্ম নিবন্ধনের সকল তথ্য খুঁজে বের করে দিবে।


জন্ম নিবন্ধন যাচাই অনলাইন Apps

অফিসিয়ালভাবে জন্ম নিবন্ধন যাচাই করার কোনো Apps তৈরি করা হয়নি। কারন জন্ম নিবন্ধন অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। তাই জন্ম নিবন্ধন যাচাই এর জন্য Apps এর প্রয়োজন নেই

তবে আপনি যদি জন্ম নিবন্ধন Apps দিয়েই জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে Google Play Store থেকে App ডাউনলোড করে যাচাই করতে পারবেন। কারন অনেক ডেভলপার আছে যারা জন্ম নিবন্ধন যাচাই Apps তৈরি করে গুগল প্লে স্টোরে পাবলিশ করে রেখেছে।


জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপি ডাউনলোড 

আপনি যদি ইতিমধ্যেই জন্ম নিবন্ধন চেক করে ফেলেন তাহলে বুজবেন, আপনার জন্ম নিবন্ধনটি ডিজিটাল। আর চেককৃত আপনার এই ডিজিটাল জন্ম নিবন্ধন কপিটি আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ/পৌরসভা বা সিটি কর্পোরেশন অফিস থেকে সংগ্রহ করে নিতে পারেন।

এখন নিজে নিজে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আমার কম্পিউটার থেকে প্রিন্ট কমান্ড (ctrl+p) দিয়ে Print to PDF সিলেক্ট করে সেভ করুন।

পরিশেষে 

আজকের আয়োজনে আমরা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার সব থেকে সহজ নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি, এই আর্টিকেলের মাধ্যমে আপনি খুব সহজেই ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। এরপরও যদি আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে কোনো কিছু জানার অথবা চেক করা লাগে তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানান।

FAQ- প্রশ্নোত্তর

১.জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইট নিচের কোনটি?

উত্তরঃ Birth and Death Verification

২. অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে কত ভিজিটের জন্ম নিবন্ধন লাগবে?

উত্তরঃ ১৭ ভিজিটের।

৩. নাম দিয়ে কি জন্ম নিবন্ধন যাচাই করা যায়?

উত্তরঃ হ্যা।

৪. জন্ম নিবন্ধনের যাচাই করার জন্য কি কোনো Apps আছে?

উত্তরঃ না,জন্ম নিবন্ধন যাচাইয়ের জন্য অফিসিয়াল ভাবে কোনো Apps নাই।তবে বর্তমানে অনেক ডেভলপার আছে যারা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার Apps তৈরি করেছে।


আপনার জন্য প্রয়োজনীয় কিছু আর্টিকেল;

ঘরে বসে বিকাশ একাউন্ট খোলার নিয়ম ২০২৩।



Next Post
No Comment
Add Comment
comment url